মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd August ২০১৬

বরেন্দ্র এলাকার ইতিহাস

বরেন্দ্র এলাকার ইতিহাস

 

বরেন্দ্র অঞ্চল বা রজশাহী বিভাগের ভৌগলিক ও  ‍ভুতাত্ত্বিক পরিচিতি

বস্থানঃ  বরেন্দ্র অঞ্চল বা বর্তমান রাজশাহী বিভাগ ২৩-৪৮’-৩০” উত্তর অক্ষাংশ ও  ২৬-৩৮’ উত্তর অক্ষাংশ এবং ৮৮-০২” পূর্ব দ্রাঘিমাংশ ‍ও ৮৯-৫৭’  পূর্ব দ্রাঘিমাংশের মধ্যবর্তী স্থানে অবস্থিত। কর্কটক্রান্তি রেখা এ স্থানের সামান্য দক্ষিণ (২৪ ও ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশের মধ্যবর্তী স্থান) দিয়ে চলে গেছে। ৯০ ডিগ্রি পূর্ব গোলার্ধের ঠিক মাঝামাঝি স্থানে অবস্থিত বিধায় ৮৮ডিগ্রি ২’ ও ৮৯ডিগ্রি-৫৭’ দ্রাঘিমাংশের মধ্যবর্তী স্থানে অবস্থিত এ স্থান ও পূর্ব গোলার্ধের প্রায় মাঝামাঝি স্থানে অবস্থিত।

সীমানাঃ এ স্থানের উত্তরে ভারতের পুর্নিয়া, জলপাইগুড়ি ও কোচবিহার জেলা সমুহ, পশ্চিমে ভারতের পুর্নিয়া, ভারতের দক্ষিণ ও উত্তর দিনাজপুর জেলা দুটি ও মালদহ জেলা, দক্ষিণে পদ্মা নদীর ওপারে অবস্থিত ভারতের মুর্শিদাবাদ ও নদীয়া জেলাদ্বয় এবং বাংলাদেশের কুষ্টিয়া ও রাজবাড়ী জেলাদ্বয় এবং পূর্বে ভারতের ধুবড়ি জেলা ও ব্রহ্মপুত্র নদীর ওপারে অবস্থিত ভারতের তরা জেলা ও যমুনা নদীর ওপারে অবস্থিত বাংলাদেশের জামালপুর ও টাঙ্গাইল জেলা দুটি ।

আয়তন ও লোকসংখ্যাঃ বৃহত্তর দিনাজপুর, রংপুর, ও বগুড়া, পাবনা ও রাজশাহী এই পাঁচটি জেলা নিয়ে গঠিত বরেন্দ্রভুমি তথা রাজশাহী বিভাগের আয়তন ১৩,৩৬৯ বর্গমাইল (৩৪,৬৫৪ বর্গ কিঃমিঃ) ও ১৯৮১ খ্রিষ্টাব্দের আদমশুমারী মতে েএর লোকসংখ্যা ২,১৮,৯৬,৮৯১ জন এবং প্রতি বর্গমা্লে লোকসংখ্যা ১৬৩৭ জন।

 

IMG_20160405_0001.pdf IMG_20160405_0001.pdf

Share with :
Facebook Facebook